শীতের কামড়, ইউক্রেনীদের দৃষ্টি ইউরোপের দিকে

প্রকাশঃ নভেম্বর ২৬, ২০২২ সময়ঃ ১২:৫৪ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৫৪ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ইউক্রেনীয়রা সমস্ত পরিস্থিতির জন্য প্রস্তুতি রয়েছে বলে সরকার জানিয়েছে। তবে বিশ্লেষকরা বলছেন যে মুদ্রাস্ফীতি বাড়ার সাথে সাথে ইইউ জুড়ে সমর্থন হ্রাস পেতে পারে।

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ দশম মাসে চলে যাওয়ায় পর শীতের মাসগুলি সীমিত নাগরিক সুবিধা জনসংখ্যার উপর চাপ সৃষ্টি করবে।

এই সপ্তাহে ইউক্রেন জুড়ে নতুন করে আক্রমণগুলি গুরুত্বপূর্ণ অবকাঠামোকে লক্ষ্য করে হচ্ছে। রাজধানী কিয়েভ সহ বেশ কয়েকটি শহরে বিদ্যুৎ ও পানি সরবরাহ বন্ধ হয়ে গেছে। বোমা বিস্ফোরণগুলি এতটাই মারাত্মক ছিল যে মলদোভার কিছু অংশে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়।

ইউক্রেনের পশ্চিমা মিত্ররা বলছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে। পর্যবেক্ষকরা দাবি করে, তিনি আশা করেন যে হিমশীতল আবহাওয়া একটি নতুন শরণার্থী সঙ্কট তৈরি করবে। ইউক্রেনের জন্য ইউরোপের ঐক্য এবং সমর্থন পরীক্ষা করবে কারণ মহাদেশ জুড়ে মুদ্রাস্ফীতি – চাঁদাবাজি বেড়েছে। এতে করে ইউক্রেনের সাধারণ জনগণ এখন ইউরোপের দিকে আসতে শুরু করেছে। যা মোটেও ইউরোপের জন্য ভাল লক্ষণ নয়।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন বুধবার এক বিবৃতিতে বলেছেন, “দেশের বেসামরিক অবকাঠামোতে পুতিনের বর্বর, সন্ত্রাসী হামলার কারণে ইউক্রেনের জনগণকে এই আসন্ন শীত পাড়ি দিতে হবে বিদ্যুৎ ছাড়াই। অনেক জায়গায় খাবারের পানিও নেই। ব্যাপক হামলা ইউক্রেনকে অন্ধকারে নিমজ্জিত হয়েছে। মানুষ বেঁচে থাকার তাগিদে ইউক্রেন ছাড়তে শুরু করেছে।

তিনি শুক্রবার আরো বলেন, ইইউ ইউক্রেনের পাশে দাঁড়ানো অব্যাহত রাখবে “যতদিন এটি লাগে”।  আমরা রাশিয়াকে আঘাত করার জন্য কঠোর পরিশ্রম করছি যেখানে এটি আঘাত করে, ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ চালানোর ক্ষমতাকে আরও ভোঁতা করতে।”

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G